Friday, June 14, 2013

Diode definition

Ans:
An electrical device with two active terminals, an anode and a cathode, through which current passes more easily in one direction (from anode to cathode) than in the reverse direction. Diodes have many uses, including conversion of AC power to DC power, and the decoding of audio-frequency signals from radio signals.
or, 
 The heated cathode generates a cloud of electrons that are attracted by the anode, causing a current to flow from the cathode to the anode. Because the anode cannot generate electrons of its own, the current cannot flow in the opposite direction.
Photo: ধৈর্য ধরে পড়ুন আর জেনেনিন ডায়োড সম্পর্কে- 

♦♦ডায়োড (Diode):
ডায়োড (Diode) একটি ইংরেজী শব্দ, ইহা (Di) এবং (Electrode) শব্দের সমন্বয়ে গঠিত। Di শব্দের অর্থ দুই এবং Electrode শব্দের অর্থ তড়িৎদার, Diode শব্দ দ্বারা বুঝানো হয় দুই তড়িৎ দ্বার বিশিষ্ট কোন ইলেকট্রনিক ডিভাইস।

ইলেকট্রনিক্সে ডায়োড হলো একটি দু-প্রান্ত বিশিষ্ট ইলেকট্রনিক উপাদান যা বিদ্যুৎ প্রবাহকে কোন নির্দিষ্ট এক দিকে প্রবাহিত করে।ডায়োড মূলত, একটি নির্দিষ্ট দিকের তড়িৎ প্রবাহকে সহায়তা করে এবং তার বিপরীত দিকের তড়িৎ প্রবাহকে বাধা প্রদান করে। চিহ্নিত ডায়োড এর ইনপুট প্রান্তে বিদ্যুত প্রবাহ করলে তা আউটপুট প্রান্তে পাওয়া যাবে। কিন্তু আউটপুট প্রান্তে বিদ্যুত দেয়া হলে তা ইনপুট প্রান্তে পাওয়া যাবে না। ডায়োড এর ইনপুট, আউটপুট প্রান্ত সুনির্দিষ্ট। এই বৈশিষ্ট্য কে কাজে লাগিয়ে ডায়োডের অনেক ব্যবহার সম্ভব ।অধিকাংশ ডায়োডই মূলত ব্যবহার করা হয়, তার একমুখী তড়িৎপ্রবাহ সৃষ্টি করার ক্ষমতার জন্য। 

♦♦ভ্যাকুয়াম পাওয়ার ডায়োড:
একটি ভ্যাকুয়াম পাওয়ার ডায়োড ; যা বর্তমানে খুব কমই ব্যবহার করা হয় উচ্চ বৈদ্যুতিক ক্ষমতার সুবিধা বিশিষ্ট স্থান ছাড়া, হলো একটি ভ্যাকুয়াম টিউব যাতে থাকে ২টি ইলেক্ট্রোড, যথাঃ প্লেট এবং একটি ক্যাথোড। 
ডায়োডের সবচেয়ে সাধারণ কাজ হলো বিদ্যুৎ প্রবাহকে নির্দিষ্ট এক দিকে প্রবাহিত করা যাকে মূলত সম্মুখ প্রবাহ বলা অয়ে থাকে এবং বিপরীত প্রবাহকে প্রতিরোধ করে।এভাবে ডায়োডকে চেক ভালভের ইলেকট্রনিক সংস্করণ বলা যায়।এই ধরনের একদিকে প্রবাহিত করার প্রবণতাকে রেকটিফিকেশন বলা হয়ে থাকে যা এ সি কারেন্টকে ডিসি কারেন্টে পরিণত করে এবং রেডিও গ্রাহকযন্ত্রে এটি রেডিও সংকেত থেকে মড্যুলেশন বের করে আনে। 
এরকম সাধারণ অন-অফ কার্য সম্বলিত থাকার চেয়ে ডায়োড অনেক জটিল ধরনের থাকতে পারে । এটা তাদের জটিল নন-লিনিয়ার বৈদ্যুতিক ধর্মের কারণে হয়ে থাকে মূলত যা তাদের পি-এন সংযোগটার গঠনকে পরিবর্তিত করে করা যায়।কিছু বিশেষ ধরনের ডায়োডও আছে যা বিশেষ ধরনের কাজ সম্পন্ন করতে পারে।
বর্তমানে ইলেকট্রনিক বর্তনীসমূহে প্রচুর পরিমানে সেমিকন্ডাকটর ডায়োড ব্যবহার হয়। ইলেকট্রনিক প্রযুক্তিতে ডায়োডের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

♦♦ব্যাবহার :
যেহেতু ডায়োড একদিকে বিদ্যুতপ্রবাহ নিয়ন্ত্রণ করে; সেজন্য ডায়োডকে রেক্টিফায়ার হিসেবে ( যা AC তড়িতকে DC তড়িতে রূপান্তর করে ) পাওয়ার সাপ্লাই, ভোল্টেজ রেগুলেটরে ব্যবহার করা হয়।

(ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না)

Admin: *** Masud Rana ***

No comments:

Post a Comment

 

Blogger news

Blogroll

About